Home / চুল / 5 টি সহজ ধাপে যত্ন নিন আপনার রং করা চুলের

5 টি সহজ ধাপে যত্ন নিন আপনার রং করা চুলের

উৎসবের এই মরশুমে চুলে রং দিয়ে এক্সপেরিমেন্ট করতে অনেকেই ভালোবাসেন। চিরন্তন কালো, ব্রাউন, বার্গান্ডির শেড তো আছেই, লেটেস্ট ট্রেন্ডের সঙ্গে পা মেলাতে পার্পল, পিঙ্ক বা নীলের শেডেও চুল রাঙিয়ে নিতে চান অনেকেই! আর একবার রং করা হয়ে গেলেই শুরু হয়ে যায় পরের চিন্তাটা! কীভাবে বেশিদিন পর্যন্ত টিকিয়ে রাখা যাবে রং অথচ চুলের কোনও ক্ষতিও হবে না? সত্যি বলতে, এই দুটো ব্যাপার একসঙ্গে পেতে হলে চুলের কিন্তু খানিকটা যত্ন নিতে হবে। মেনে চলুন কিছু টিপস, আর আপনার চুল থাকবে রেশমের মতো কোমল, মসৃণ আর চকচকে!

নিয়মিত তেল মাখুন
যাঁরা নিয়মিত হেয়ার কালার করেন, তাঁদের চুল রুক্ষ আর শুষ্ক হয়ে যেতে বাধ্য! ফলে নিয়মিত তেল লাগাতেই হবে। বিশেষ করে শ্যাম্পু করার আগের দিন রাতে হট অয়েল মাসাজ নিতে পারলে খুব ভালো হয়। আঙুলে করে তেল নিয়ে চুলের গোড়ায় গোড়ায় মাসাজ করুন। আর্দ্রতাহীন কালার্ড চুলে পুষ্টি পৌঁছে দিতে হলে তেলের বিকল্প নেই!

শ্যাম্পু করুন বুঝেশুনে
প্রতিদিন শ্যাম্পু করলে এমনিতেই চুল রুক্ষ হয়ে যায়, কালার্ড চুলে তো তার প্রশ্নই নেই! সপ্তাহে দু’বার, খুব বেশি হলে তিনবার শ্যাম্পু করুন। রং করা চুলের জন্য বিশেষভাবে তৈরি কোমল শ্যাম্পু ব্যবহার করুন। তাতে চুল পুষ্টি পাবে, রংও টেঁকসই হবে।

কন্ডিশনার বাদ দেবেন না
কন্ডিশনারকে বাদ দিয়ে চুলের যত্ন নেওয়াই সম্ভব নয়। কন্ডিশনার মাখলে চুল পুষ্টি পায়, রুক্ষতা, ভঙ্গুরতার মতো সমস্যাগুলোও নিয়ন্ত্রণে থাকে। শ্যাম্পুর পর চুলে হাত খুলে কন্ডিশনার মাখুন। তাতে চুলের রং আর কোমলতা, দুইই সুরক্ষিত থাকবে।

হেয়ার মাস্কের বাড়তি পুষ্টি
যাঁদের চুল কালার ট্রিটেড, তাঁদের নিয়মিত শ্যাম্পু কন্ডিশনার ছাড়াও প্রতি সপ্তাহে হেয়ার মাস্ক ব্যবহার করা দরকার। তাতে চুল আর্দ্র থাকবে, রুক্ষ, ক্ষতিগ্রস্ত চুলের সমস্যা এড়িয়ে চলতে পারবেন।

ব্যবহার করুন হেয়ার সিরাম
চুল ধুয়ে ফেলার পরে আর্দ্রতাটুকু চুলের গভীরে ধরে রাখার জন্য আপনার দরকার হেয়ার সিরাম। আধভেজা চুলে কয়েক ফোঁটা হেয়ার সিরাম মেখে নিন, চুল নিয়ে আর কোনও দুশ্চিন্তাই থাকবে না!

Check Also

কাঁচা সোনার মতো উজ্জ্বল ত্বক চাইলে ভরসা রাখতেই হবে কাঁচা হলুদে

রূপটানের কথা উঠলে একদম প্রথমদিকেই থাকবে হলুদের নাম। এমনিতেই যে কোনও উৎসবে পার্বণ হলুদ ছাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *