Home / অয়েলি স্কিন / শীতের দিনে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বিরত থাকুন এই 5টি কাজ থেকে

শীতের দিনে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বিরত থাকুন এই 5টি কাজ থেকে

নিয়মিত ময়শ্চারাইজ়ার মেখেও টান ধরছে মুখে? খানিকক্ষণ পর পরই মুখ খসখসে লাগছে, নতুন করে লাগাতে হচ্ছে ময়শ্চারাইজ়ার? এমনিতেই শীতের দিনে স্বাভাবিক ত্বকও খানিকটা শুকনো হয়ে যায়, শুষ্ক ত্বকের তো আর কথাই নেই! এই সমস্যার হাত থেকে বাঁচতে একদিকে যেমন ভারী ময়শ্চারাইজ়ার মাখা চালিয়ে যেতেই হবে, তেমনি বিশেষ কিছু কাজ করা থেকেও বিরত থাকুন।

অতিরিক্ত ত্বক পরিষ্কার
ত্বকের রক্ষণাবেক্ষণের জন্য মুখ পরিষ্কার অপরিহার্য, কিন্তু অতিরিক্ত সময় ধরে বা বারবার পরিষ্কার করার অভ্যাস থাকলে তা ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট করে আপনার ত্বককে শুষ্ক করে তোলে। মুখ ধোওয়ার জন্য সাবান বা জেল ক্লেনজ়ারের বদলে ক্রিম-বেসড ময়শ্চারাইজিং ক্লেনজার ব্যবহার করুন, তাতে মুখ অনেকটা নরম থাকবে। দিনে দু’বারের বেশি মুখ পরিষ্কার করবেন না।

গোসলের পরেই ময়শ্চারাইজ়ার মাখুন
গোসল বা মুখ ধুয়ে আসার পর বেশিক্ষণ অপেক্ষা করবেন না, শরীর/মুখ হালকা ভেজা থাকা অবস্থাতেই ময়শ্চারাইজ়ার মেখে নিন। তাতে ত্বক তা সম্পূর্ণ শুষে নিতে পারবে, আপনার ত্বকের স্বাভাবিক আর্দ্রতাও সুরক্ষিত থাকবে।

অতিরিক্ত এক্সফোলিয়েশন
মুখে খুব টান ধরলে অতিরিক্ত এক্সফোলিয়েট না করাই ভালো। তাতে ত্বকের আর্দ্রতা দ্রুত নষ্ট হয়ে যায়। এরকম ক্ষেত্রে দু’ সপ্তাহে একবার এক্সফোলিয়েট করুন, এবং মুখ ধোওয়ার পর সঙ্গে সঙ্গে ময়শ্চারাইজ়ার মেখে নিন।

অতিরিক্ত গরম পানির ব্যবহার
শরীরের ক্লান্তি কাটাতে বা শীতের দিনে গরম পানিতে গোসলের চেয়ে আরামের আর কিছু নেই! কিন্তু গরম পানিতে অনেকক্ষণ ধরে গোসল করলে শুষ্ক ত্বক আরও শুকনো হয়ে যায়, ক্ষতিগ্রস্ত হয় স্বাভাবিক ত্বকও। তাই খুব গরম পানিতে কখনওই গোশল করবেন না, আর একটানা দশ মিনিটের বেশি সময় ধরে গরম পানিতে গোসল এড়িয়ে চলুন

কম পানি খাওয়া
পানি শুধু আপনার শরীরের অভ্যন্তরেই আর্দ্রতা আনে না, আপনার ত্বকেও আর্দ্রতা বজায় রাখে। বিশেষ করে শীতকালে। পর্যাপ্ত পানি না খেলে আপনার ত্বক কিন্তু স্বাভাবিক আর্দ্রতা হারাবে। তাই সারা দিনে অন্তত আট গ্লাস পানি খান। সেইসঙ্গে খাবারে যোগ করুন স্বাস্থ্যকর স্নেহজ পদার্থে ভরপুর মাছ আর আখরোট। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে এই খাবারগুলো খাওয়া খুব দরকার।

Check Also

ত্বক দাগহীন, বলিরেখামুক্ত রাখতে আপনার বন্ধু হবে রক্তজবা

বাঙালির সঙ্গে জবাফুলের সম্পর্কটা খুব নিবিড়! পুজোপার্বণে জবাফুল লাগে, প্রায় প্রতিটি বাড়িতেই টবে হোক, মাটিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *