Home / ত্বকের যত্ন / ভুরু তোলার পর কীভাবে রেহাই পাবেন জ্বালা আর লালচেভাবের হাত থেকে?

ভুরু তোলার পর কীভাবে রেহাই পাবেন জ্বালা আর লালচেভাবের হাত থেকে?

প্রতি মাসে একবার অন্তত বিউটি পার্লারে যাওয়ার রুটিন বাঁধা! আর কিছু না হোক, ঝটপট ভুরুটা শেপ করিয়ে নিলেই মুখের হাল ফিরে যায় অনেকটা! ভুরু আসলে চোখের ফ্রেমের মতো কাজ করে, চোখের সৌন্দর্য বেড়ে যায় সুঠাম ভুরুর দৌলতে, মুখও অনেক বেশি কনট্যুরড দেখায়। কিন্তু ভুরু থ্রেডিংয়ের ব্যাপারটা কারও কারও কাছে বেশ আতঙ্কের কারণ অনেক সময়ই ভুরু তোলার পর জায়গাটা লাল হয়ে থাকে, ফুলে যায়, দানা দানা র‍্যাশও বেরিয়ে যায় অনেকের। যাঁদের ত্বক সংবেদনশীল, তাঁদের এ সমস্যা আরও বেশি। তাই ভুরু তোলার পর ত্বকের একটু যত্ন করা দরকার। তাতে থ্রেডিং পরবর্তী ব্যথা, জ্বলুনি, লালচেভাব, সব কিছুই এড়াতে পারবেন।

গরমজলে মুখ ধোবেন না
ভুরু তোলার পর বাড়ি ফিরে গরম জলে মুখ ধুলে ত্বকের দারুণ ক্ষতি হয়ে যেতে পারে। থ্রেডিংয়ের ঠিক পর পর ত্বকের রোমছিদ্রগুলো খোলা থাকে। তাপমাত্রার সামান্য হেরফেরেই ত্বকে প্রতিক্রিয়া হতে পারে। বরং ঠান্ডা জলে তুলো ভিজিয়ে কমপ্রেস করলে আরাম পাবেন।

বরফ লাগান
থ্রেডিংয়ের ঠিক পরে পরিষ্কার কাপড়ে একটুকরো বরফ মুড়ে জায়গাটায় চেপে চেপে লাগান। এতে রক্তবাহী শিরা-উপশিরাগুলো সংকুচিত হয়ে যাবে, ত্বকের রোমছিদ্রগুলোও বন্ধ হবে। ফোলাভাব আর লালচেভাবটাও কেটে যাবে দ্রুত।

অ্যালো ভেরা জেল মাখুন
থ্রেডিংয়ের ঠিক পর পর আপনার ত্বকের শীতলতা দরকার। অ্যালো ভেরা জেল একদিকে শীতল, অন্যদিকে অ্যান্টি ব্যাকটেরিয়াল তথা অ্যান্টি ইনফ্ল্যামেটরি। ভুরুর উপরে আর নিচে পাতলা করে অ্যালো ভেরা জেলের প্রলেপ দিয়ে রাখলে জ্বালা আর ফোলাভাব দুটোই কমবে। অ্যালো ভেরা জেল কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিলে বাড়তি আরাম পাবেন।

হাতের কাছে রাখুন ঠান্ডা টি ব্যাগ
ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ভুরু তোলার পরে ভুরুর উপরে চেপে ধরে থাকুন। টি ব্যাগের ট্যানিক অ্যাসিড আর থিওব্রোমাইন ব্যথা দ্রুত কমিয়ে দিতে পারে।

দূরে থাকুন হিট ট্রিটমেন্ট থেকে
থ্রেডিং করানোর ঠিক পরেই মুখে স্টিম ফেসিয়াল বা ব্লিচ করাবেন না। গরমজলে মুখ ধোওয়ার মতোই ক্ষতি হয়ে যাবে। ত্বককে সামলে ওঠার সময় দিন।

Check Also

কাঁচা সোনার মতো উজ্জ্বল ত্বক চাইলে ভরসা রাখতেই হবে কাঁচা হলুদে

রূপটানের কথা উঠলে একদম প্রথমদিকেই থাকবে হলুদের নাম। এমনিতেই যে কোনও উৎসবে পার্বণ হলুদ ছাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *