Home / বিউটি টিপস / নখে আনুন নতুনত্বের ছোঁয়া নেল আর্টের সাহায্যে

নখে আনুন নতুনত্বের ছোঁয়া নেল আর্টের সাহায্যে

নতুন জামাকাপড় হোক বা নতুন জুতো, সে তো প্রত্যেক পুজোতেই আপনি কেনেন। তাহলে এবারের পুজোয় নতুন কী করা যেতে পারে? যদি বলি ঝলমলে পোশাক আর জুতোর সঙ্গে আপনার নখ আর চুলও যদি একইসঙ্গে ঝলমলিয়ে ওঠে? আহা, তাই বলে ভেবে বসবেন না নখের ডগায় কী খোঁপায় মুক্তো-মানিক বসাতে বলছি। আরে বাবা, নেল আৰ্ট আর হেয়ার কালারের ট্রেন্ডও বেশ কয়েক বছর আগেই শুরু হয়ে গিয়েছে। আপনিই বা কেন, ‘এই বেশ ভালো আছি’ গোছের ছুঁৎমার্গ রাখবেন? বরং দেখে নিন কোন ধরনের নেল আৰ্ট এবং কোন রং এবারের পুজোয় চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তার সঙ্গে এটাও জেনে নিন নেল আর্ট সমেত নখের যত্নই বা কীভাবে নেবেন।

কেমন হবে নখের সাজ
নেল আর্ট করার সময় অনেকেই বুঝতে পারেন কোন ধরনের স্টাইল তাঁরা অনুসরণ করবেন। আপনি অনায়াসে লেটেস্ট ট্রেন্ড ফলো করতে পারেন। সাহায্য পাবেন নেল আৰ্ট পার্লারগুলো থেকেও। তবে ক্রিয়েটিভিটির কোনও সীমা থাকে না। তাই নিজের পছন্দমতোও নেল আর্ট করতে পারেন। যেমন পছন্দসই ফল, ফুল বা কোনও কার্টুন ক্যারেকটার আপনার নখে পেইন্ট করে নিতে পারেন, আবার রাইনস্টোন, ক্রিস্টাল বা স্টাড বসিয়ে ঝলমলে নেল আর্টও করতে পারেন। তবে মনে রাখবেন যত বেশি জটিল শিল্প নখে করবেন, ঠিক ততটাই আপনার পকেট হালকা হবে। যেমন গ্রাফিক নেলস, প্রিজ়ম নেলস, মিরর নেলস, মারমেড নেলস বা মার্বেল রক নেলস করালে বেশ ভালো খরচ পড়বে।

প্রয়োজনীয় টিপস
1.  রাত্রে শোওয়ার আগে হ্যান্ড লোশন লাগান। যথেষ্ট আর্দ্রতা না পেলে নখ ভেঙে যাবে এবং নখ বাড়বেও না।
2. যেহেতু আপনি পেশাদার নেল আর্টিস্ট নন, তাই কাঁচি দিয়ে কিউটিকল কাটতে যাবেন না। বরং কিউটিকল রিমুভার ব্যবহার করুন।
3. তিন সপ্তাহের বেশি কোনও নেলপলিশ নখে রাখবেন না। এতে নখ শুষ্ক হয়ে যাবে।
4. যাঁরা রান্নাঘরে কাজ করেন তঁাদের নখে অনেক সময় হালকা হলুদ ছোপ পড়ে যায়। তাই রান্নাঘরে কাজ শেষ করার পরই হাত ভালো করে স্ক্রাব করে নেবেন। তার পর নখে বেশ খানিকটা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেবেন।
5. হলুদ ছোপ তোলার আরও একটি ঘরোয়া উপায় হল লেবুর রসে মিনিট দশেক নিজের হাতের আঙুল ডুবিয়ে বসে থাকা। তার পর হাত ধুয়ে ফেলুন। নখ অনেক পরিষ্কার হবে।
6. পার্লারে যখনই ম্যানিকিওর করাবেন তখনই পছন্দসই ব্র্যান্ডের টপ কোট বেছে নিয়ে সেটা দু’বার লাগাবেন। দুটো কোট থাকলে আপনার নখ চট করে হলদেটে হবে না। তাছাড়া প্রথম কোটটির রং উঠে গেলেও আরও একটা স্তর থাকবে।

বিশেষজ্ঞের পরামর্শ
দ্য নেল অ্যান্ড ল্যাশ বারের কর্ণধার এবং নেল আর্ট এক্সপার্ট ডালিয়া দে-র কথা অনুযায়ী কয়েকটা নেল আর্ট সবসময়ই ট্রেন্ডিং থাকে। তার মধ্যে মোনোক্রোম নেল, রিভার্সড ফ্রেঞ্চ নেল, নেল আর্ট উইথ পোলকা ডট বা পপ আর্ট এবং অ্যাকোয়ারিয়াম নেলের চাহিদা সবসময়ই থাকে। নেল আর্ট করতে মোটামুটি খরচ পড়ে 2000 টাকা। তবে সেটা আপনি কী কী পরিষেবা নিচ্ছেন তার উপর নির্ভরশীল। জেল এক্সটেনশান করাতে খরচ পড়ে আনুমানিক 1000 টাকা। যে কোনও ধরনের নেল আৰ্ট 21 দিন স্থায়ী হয়। তার পর আবার নেল আর্ট পার্লারে যেতে হবে। নেল এক্সটেনশনের সময় নখের দৈর্ঘ্য দেখা হয়। যদি চারটে নখ খারাপ থাকে তাহলে সেই চারটেতেই নেল এক্সটেনশন করে মূল্য ধার্য করা হবে। নখে যদি অতিমাত্রায় অ্যাকসেসরিজ় লাগানো থাকে, তবে নেল আর্ট করার পর একটু বেশি যত্ন করতে হয়। ডালিয়া বলছেন, ‘‘কাপড় কাচলে, বাসন মাজলে বা অন্যান্য ঘরোয়া কাজ করলে নেল আর্ট খারাপ হয়ে যায়, এটা ভুল ধারণা। তবে একটু সাবধানে থাকতে হয়। অনেকে ল্যাপটপে কাজ করার সময় নখ দিয়ে কি-বোর্ডে আঘাত করেন। অনেকের নখ খাওয়ার বদভ্যাস আছে। এইসব ক্ষেত্রে নেল আর্টের সিল খুলে যায়। নেল আর্ট করার পর নখের উপরের দিকটা আমরা সিল করে দিই। কোনও কারণে সেই সিল খুলে গেলে, সেখান দিয়ে জল, খাবার এসব ঢুকে গেলে নেল আর্ট নষ্ট হয়ে যেতে পারে। আবার 21 দিন পার করার পরেও অনেকে মনে করেন আরও কিছুদিন পর যাব। এটা একদম করা উচিৎ নয়। কারণ 21 দিনের পর সিল আস্তে আস্তে খুলতে শুরু করে।’’


Check Also

কাঁচা সোনার মতো উজ্জ্বল ত্বক চাইলে ভরসা রাখতেই হবে কাঁচা হলুদে

রূপটানের কথা উঠলে একদম প্রথমদিকেই থাকবে হলুদের নাম। এমনিতেই যে কোনও উৎসবে পার্বণ হলুদ ছাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *