Home / Hair / চুলের যত্নে আমলকি: আপনি কি ব্যবহার করে দেখেছেন?

চুলের যত্নে আমলকি: আপনি কি ব্যবহার করে দেখেছেন?

হালকা সবুজ রঙের ছোট ছোট ফল, চকচকে গায়ে তার রোদ পড়লে পিছলে যায়। মুখশুদ্ধি থেেক শুরু করে হজমের গোলমাল কমানো, সবেতেই তার বিপুল কদর! আয়ুর্বেদেও এই ফলটির ওষধিগুণ নিয়ে বিস্তর তথ্য রয়েছে। আমলকির কথা বলছি। আমলকি একদিকে যেমন সহজলভ্য, তেমনি পুষ্টিগুণে ঠাসা! ভিটামিন সি-এর ভাঁড়ার আমলকি ত্বক থেকে চুল সব কিছুর পক্ষে দারুণ উপকারী। বিশেষ করে চুলের স্বাস্থ্যরক্ষায় আমলকি তথা আমলা তেলের ব্যবহার তো সকলের জানা! চুল পড়া কমানো থেকে শুরু করে খুসকি প্রতিরোধ পর্যন্ত নানা চুলের সমস্যায় দুর্দান্ত কাজ করে আমলকি এবং সেই সঙ্গে নিষ্প্রাণ চুলে আনে উজ্জ্বলতা। 

আমলকি বা আমলা তেল
আমলা তেল দিয়ে মাথার তালু এবং  চুলের গোড়ায় মালিশ করুন। তাতে চুলের ফলিকল মজবুত হবে, চুল ওঠাও কমে যাবে। নিয়মিত মাসাজে স্ক্যাল্পে রক্ত চলাচল ভালো হয়, ফলে চুলের বাড়বৃদ্ধিও উন্নত হয়।আমলকির অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণও রয়েছে যা খুসকি আর চুলকানি থেকে স্ক্যাল্পকে রক্ষা করে। ব্যবহার করার আগে তেল সামান্য গরম করে নেওয়া ভালো। সপ্তাহে দু’ দিন ব্যবহার করবেন।

আমলকি আর দই দিয়ে তৈরি হেয়ার মাস্ক
চুলের গোড়া শক্ত করতে ও চুল ওঠা বন্ধ করতে ব্যবহার করুন এই মাস্কটি। দু’ চা চামচ আমলা পাউডার নিয়ে তাতে সামান্য গরম জল মিশিয়ে পেস্ট তৈরি  করুন। এবার এতে মেশান এক চাচামচ মধু আর দু’ চাচামচ টক দই। ভালো করে সব উপকরণ মিশিয়ে নিয়ে চুলে মেখে নিন। 30 মিনিট রেখে হালকা গরম জল দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন।

আমলা হেয়ার টনিক
চুলের গোড়ায় টাটকা আমলকির রস লাগালে কোলাজেনের মাত্রা বৃদ্ধি পায় আর চুলের বাড়বৃদ্ধিও হয় চমৎকার। মিনিট পাঁচেক চুলের গোড়ায় এই রস দিয়ে মালিশ করে 10 মিনিটের মতো অপেক্ষা করুন। তারপর ভালো কোনও  মোলায়েম শ্যাম্পু আর ঈষদুষ্ণ জলে চুল ধুয়ে ফেলুন।

আমলা হেয়ার ওয়াশযাঁদের চুল অকালে চুল পেকে যাচ্ছে, তাঁরা আমলকি ব্যবহার করে দেখতে পারেন। আমলকি একদিকে যেমন চুল ঘন কালো রাখে, তেমনি ম্যাড়মেড়ে শুকনো চুলে উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে পারে। কয়েকটা আমলকি টুকরো করে কেটে জলে দিয়ে 30 মিনিট ফুটিয়ে নিন। ফুটে গেলে ঠান্ডা করে জলটা ছেঁকে নিন। এবার এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলের কালোভাব আপনার নজর কাড়তে বাধ্য!

Check Also

শীতের উইকএন্ডে হালকা ফুরফুরে থাকতে চুল বাঁধুন ক্যাটরিনার স্টাইলে

একই স্টাইলের পনিটেল রোজ বেঁধে বেঁধে ক্লান্ত হয়ে পড়েছেন? মনে হচ্ছে যদি একটু বদল আনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *