Home / Hair / খুসকির উপদ্রব কমাতে আপনার দরকার শুধু একটি মাত্র পাতিলেবু

খুসকির উপদ্রব কমাতে আপনার দরকার শুধু একটি মাত্র পাতিলেবু

সৌন্দর্য রক্ষায় পাতিলেবুর ভূমিকা তো সকলেরই জানা! পাতিলেবুর ভিটামিন সি আপনার ত্বক আর চুলের ভিতর থেকে যত্ন নেয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। আর এই নতুন শীতের শুরুতে যাঁরা খুসকির সমস্যায় ভুগছেন, তাঁদের তো হাতের কাছে রাখতেই হবে ভিটামিন সি, অর্থাৎ পাতিলেবু! শুধু খুসকি কমানোই নয়, মাথার তেলতেলেভাব আর খুসকি কমাতেও পাতিলেবু সিদ্ধহস্ত! দেখে নিন কীভাবে চুলে পাতিলেবু ব্যবহার করবেন আর খুসকির সমস্যাকে বলবেন বাই বাই!

পাতিলেবুর রস আর নারকেল তেল
একটি পাতিলেবুতে আছে 83 গ্রাম ভিটামিন সি। ফলে স্ক্যাল্প পরিষ্কার রাখতে ও স্বাস্থ্যের দীপ্তিতে ঝলমলে চুল পেতে পাতিলেবু খুবই কাজের। অন্য দিকে নারকেল তেল মাথায় আর্দ্রতা জোগায়, মরামাস কমিয়ে দেয়। এটি চুলের স্বাস্থ্যরক্ষায় সহায়তা করে আর সেই সঙ্গে চুলকে করে স্বাভাবিক সৌন্দর্যে উজ্জ্বল। নারকেল তেল সামান্য গরম করে নিয়ে তাতে মিশিয়ে নিন 2 টেবলচামচ পাতিলেবুর রস । এবার মাথায় এই মিশ্রণটি ভালো করে লাগিয়ে অন্তত 10 মিনিট ঘষে ঘষে মালিশ করুন। তারপর অপেক্ষা করুন আরও 15 মিনিট। এবার ভালো অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

লেমন হেয়ার স্ক্রাব
আপনার স্ক্যাল্প যদি তেলতেলে হয় বা তাতে খুসকির প্রকোপ থাকে, তা হলে সপ্তাহে অন্তত একবার এক্সফলিয়েট করা জরুরি। তাতে চুল থেকে অবাঞ্ছিত তেল, ময়লা, খুসকি সব বেরিয়ে গিয়ে স্ক্যাল্প থাকবে পরিষ্কার, স্বাস্থ্যে ভরপুর। নিজেই হেয়ার স্ক্রাব বানিয়ে নিন 2 টেবিলচামচ সি সল্ট, আধখানা পাতিলেবুর রস আর 2 টেবিলচামচ অলিভ অয়েল দিয়ে। পাতিলেবু আর সি সল্ট খুসকির মোকাবিলা করে আর অলিভ অয়েল স্ক্যাল্পের স্বাভাবিক তৈলাক্ত অবস্থা ঠিকঠাক বজায় রাখে। মাথায় এই মিশ্রণটি নরম হাতে 8-10 মিনিট ঘষুন, তারপর শ্যাম্পু দিয়ে ফেলুন। সপ্তাহে একদিন নিয়ম করে ব্যবহার করলে চুল সম্পূর্ণ খুসকিমুক্ত হবে।

পাতিলেবুর রস আর জলের মিশ্রণ
পাতিলেবুর সাইট্রিক অ্যাসিড থাকে, যা আপনার মাথার পিএইচ ব্যালান্স বজায় রাখে আর মাথা থেকে বাড়তি তেল পরিষ্কার করে দেয়। খুসকির কবল থেকে রক্ষা পাওয়ার জন্য পাতিলেবু চিপে 2 টেবিলচামচ রস নিন। এবার মাথায় অর্থাৎ চুলের গোড়ায় 2 মিনিট ধরে মালিশ করুন। এক কাপ জলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে সেই জল চুলে ঢালুন। এটি আপনার স্ক্যাল্প থেকে বাড়তি তেল দূর করে দেবে, খুসকিও কমবে। এবার ভালো কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

Check Also

কাঁচা সোনার মতো উজ্জ্বল ত্বক চাইলে ভরসা রাখতেই হবে কাঁচা হলুদে

রূপটানের কথা উঠলে একদম প্রথমদিকেই থাকবে হলুদের নাম। এমনিতেই যে কোনও উৎসবে পার্বণ হলুদ ছাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *